১১-১২শ শ্রেণি-অনুশীলনীঃ ৩.১(সরল রেখা)

১১-১২শ শ্রেণি-অনুশীলনীঃ ৩.১(সরল রেখা)
By Online Coaching.com.bd
1 / 11
  1. 1 সমতলে কার্তেসীয় স্থানাঙ্ক সমতলে কার্তেসীয় স্থানাঙ্ক 07:06
  2. 2 সমতলে পোলার স্থানাংক সমতলে পোলার স্থানাংক 04:34
  3. 3 কার্তেসীয় ও পোলার স্থানাংকের মধ্যে সম্পর্ক কার্তেসীয় ও পোলার স্থানাংকের মধ্যে সম্পর্ক 09:24
  4. 4 দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব 06:21
  5. 5 ১। (i) বিন্দুর পোলার স্থানাঙ্ক নির্ণয় কর ১। (i) বিন্দুর পোলার স্থানাঙ্ক নির্ণয় কর 04:05
  6. 6 ১। (ii) বিন্দুর কার্তেসীয় স্থানাঙ্ক নির্ণয় কর ১। (ii) বিন্দুর কার্তেসীয় স্থানাঙ্ক নির্ণয় কর 02:55
  7. 7 ৫। (i) দেখাও যে, (1, 2),  (4, 2) এবং  (4, 7) বিন্দু তিনটি একটি সমকোণী সমদ্বিবাহু ৫। (i) দেখাও যে, (1, 2), (4, 2) এবং (4, 7) বিন্দু তিনটি একটি সমকোণী সমদ্বিবাহু 06:42
  8. 8 ৭। (i) দেখাও যে, (1, 1),  (4, 13), (8, 8) এবং (13,  4) বিন্দু চারটি একটি রম্বসের শীর্ষ বিন্দু। ৭। (i) দেখাও যে, (1, 1), (4, 13), (8, 8) এবং (13, 4) বিন্দু চারটি একটি রম্বসের শীর্ষ বিন্দু। 05:37
  9. 9 ৯। (i) একটি বৃত্তের ব্যাসার্ধ 5 কেন্দ্রের স্থানাঙ্ক (5,3) এর জ্যা (3,2) বিন্দুতে সমদ্বিখন্ডিত হয় ৯। (i) একটি বৃত্তের ব্যাসার্ধ 5 কেন্দ্রের স্থানাঙ্ক (5,3) এর জ্যা (3,2) বিন্দুতে সমদ্বিখন্ডিত হয় 04:27
  10. 10 ১১।(i)একটি সমবাহু ত্রিভুজের দুইটি শীর্ষবিন্দুর স্থানাঙ্ক (0,  4), (0, 4) হলে, ১১।(i)একটি সমবাহু ত্রিভুজের দুইটি শীর্ষবিন্দুর স্থানাঙ্ক (0, 4), (0, 4) হলে, 07:04
  11. 11 ১২।(i) y – অক্ষ ও (7, 2) থেকে (a, 5) বিন্দুটির দূরত্ব সমান হলে, a এর মান নির্ণয় কর ১২।(i) y – অক্ষ ও (7, 2) থেকে (a, 5) বিন্দুটির দূরত্ব সমান হলে, a এর মান নির্ণয় কর 04:26