৫ম-অনুশীলনীঃ ৫(গ.সা.গু ও ল.সা.গু)

৫ম-অনুশীলনীঃ ৫(গ.সা.গু ও ল.সা.গু)
1 / 22
  1. 1 সৃঃ প্রঃ ০১। একজন শিক্ষক ৪০ ছাত্র এবং ২৪ জন ছাত্রীকে কতগুলো দলে ভাগ করে দিলেন যেন [E-5, C-5] সৃঃ প্রঃ ০১। একজন শিক্ষক ৪০ ছাত্র এবং ২৪ জন ছাত্রীকে কতগুলো দলে ভাগ করে দিলেন যেন [E-5, C-5] 13:40
  2. 2 সৃঃ প্রঃ ০২। তিনটি ভিন্ন রঙ এর ঘন্টা আছে। লাল রঙ এর ঘন্টা ১৮ মিনিট পরপর, হলুদ রঙ এর  [E-5, C-5] সৃঃ প্রঃ ০২। তিনটি ভিন্ন রঙ এর ঘন্টা আছে। লাল রঙ এর ঘন্টা ১৮ মিনিট পরপর, হলুদ রঙ এর [E-5, C-5] 12:49
  3. 3 সৃঃ প্রঃ ০৩। ডান পাশে একটি আয়তকার মেঝেতে ছবি আছে। কোন খালি জায়গা না রেখে আমরা ঘরের মেঝে [E-5, C-5] সৃঃ প্রঃ ০৩। ডান পাশে একটি আয়তকার মেঝেতে ছবি আছে। কোন খালি জায়গা না রেখে আমরা ঘরের মেঝে [E-5, C-5] 13:02
  4. 4 সৃঃ প্রঃ ০৪। একজন শিক্ষক ৪২টি কলা, ৮৪টি বিস্কুট এবং ১০৫টি চকলেট কিছু শিক্ষার্থীর মধ্যে  [E-5, C-5] সৃঃ প্রঃ ০৪। একজন শিক্ষক ৪২টি কলা, ৮৪টি বিস্কুট এবং ১০৫টি চকলেট কিছু শিক্ষার্থীর মধ্যে [E-5, C-5] 12:54
  5. 5 সৃঃ প্রঃ ০৫। একজন শিক্ষক ৬০টি পেন্সিল এবং ৩৬টি খাতা কিছু শিক্ষার্থীর মধ্যে কোনো অবশিষ্ট [E-5, C-5] সৃঃ প্রঃ ০৫। একজন শিক্ষক ৬০টি পেন্সিল এবং ৩৬টি খাতা কিছু শিক্ষার্থীর মধ্যে কোনো অবশিষ্ট [E-5, C-5] 14:07
  6. 6 সৃঃ প্রঃ ০৬। 6 চারটি ঘন্টা প্রথমে একত্রে বেজে প্রতি ৬, ৯, ১২ ও ১৫ মিনিট অন্তর বাজতে লাগল। [E-5, C-5] সৃঃ প্রঃ ০৬। 6 চারটি ঘন্টা প্রথমে একত্রে বেজে প্রতি ৬, ৯, ১২ ও ১৫ মিনিট অন্তর বাজতে লাগল। [E-5, C-5] 14:25
  7. 7 সৃঃ প্রঃ ৭। ডান পাশের একটি আয়তকার মেঝেতে ছবি দেওয়া আছে। কোনো খালি জায়গা না রেখে [E-5, C-5] সৃঃ প্রঃ ৭। ডান পাশের একটি আয়তকার মেঝেতে ছবি দেওয়া আছে। কোনো খালি জায়গা না রেখে [E-5, C-5] 10:56
  8. 8 উদাঃ ১। এক জন শিক্ষক ৪০ জন ছাত্র এবং ২৪ জন ছাত্রীকে কতগুলো দলে ভাগ করে দিলেন যেন[E-5, C-5] উদাঃ ১। এক জন শিক্ষক ৪০ জন ছাত্র এবং ২৪ জন ছাত্রীকে কতগুলো দলে ভাগ করে দিলেন যেন[E-5, C-5] 07:36
  9. 9 উদাঃ ২। একজন শিক্ষক ৬০টি পেন্সিল এবং ৩৬টি খাতা কিছু শিক্ষার্থীর মধ্যে কোনো অবশিষ্ট না [E-5, C-5] উদাঃ ২। একজন শিক্ষক ৬০টি পেন্সিল এবং ৩৬টি খাতা কিছু শিক্ষার্থীর মধ্যে কোনো অবশিষ্ট না [E-5, C-5] 05:29
  10. 10 ৩। একটি রাস্তায় কিছু গাছ ও ল্যাম্পপোষ্ট আছে। ২৫ মিটার পরপর গাছ এবং ২০ মিটার পরপর ল্যাম্পপোষ্ট আছে। ৩। একটি রাস্তায় কিছু গাছ ও ল্যাম্পপোষ্ট আছে। ২৫ মিটার পরপর গাছ এবং ২০ মিটার পরপর ল্যাম্পপোষ্ট আছে। 06:28
  11. 11 ৬। কোনো স্থানে ১০ জনের বেশি শিক্ষার্থী আছে। একজন শিক্ষক ৪২টি কলা, ৮৪টি বিস্কুট এবং ১০৫টি চকলেট কোনো ৬। কোনো স্থানে ১০ জনের বেশি শিক্ষার্থী আছে। একজন শিক্ষক ৪২টি কলা, ৮৪টি বিস্কুট এবং ১০৫টি চকলেট কোনো 05:52
  12. 12 ১। মৌলিক উৎপাদকের সাহায্যে গ  সা  গু  নির্ণয় কর [E-5, C-5] ১। মৌলিক উৎপাদকের সাহায্যে গ সা গু নির্ণয় কর [E-5, C-5] 09:23
  13. 13 ২। মৌলিক উৎপাদকের সাহায্যে ল  সা  গু নির্ণয় কর [E-5, C-5] ২। মৌলিক উৎপাদকের সাহায্যে ল সা গু নির্ণয় কর [E-5, C-5] 08:36
  14. 14 ৩। সংক্ষিপত পদ্ধতিতে ল সা গু নির্ণয় কর [E-5, C-5] ৩। সংক্ষিপত পদ্ধতিতে ল সা গু নির্ণয় কর [E-5, C-5] 04:13
  15. 15 ৪। কোন বৃহত্তম সংখ্যা দ্বারা ৭৬, ১১৪ এবং ২২৮ কে ভাগ দিলে কোনো ভাগশেষ থাকবে না [E-5, C-5] ৪। কোন বৃহত্তম সংখ্যা দ্বারা ৭৬, ১১৪ এবং ২২৮ কে ভাগ দিলে কোনো ভাগশেষ থাকবে না [E-5, C-5] 05:39
  16. 16 ৭। কোন  বৃহত্তম সংখ্যা দ্বারা ১৩৭, ২১২, ও ৪৫২ কে ভাগ দিলে প্রতি ক্ষেত্রে ২ অবশিষ্ট থাকে [E-5, C-5] ৭। কোন বৃহত্তম সংখ্যা দ্বারা ১৩৭, ২১২, ও ৪৫২ কে ভাগ দিলে প্রতি ক্ষেত্রে ২ অবশিষ্ট থাকে [E-5, C-5] 05:00
  17. 17 ৮। কোন  বৃহত্তম সংখ্যা দ্বারা ১২৯, ২৩৬, ও ৩৬৪ কে ভাগ দিলে যথাক্রমে ৩, ৫, ও ৭ অবশিষ্ট থাকে [E-5, C-5] ৮। কোন বৃহত্তম সংখ্যা দ্বারা ১২৯, ২৩৬, ও ৩৬৪ কে ভাগ দিলে যথাক্রমে ৩, ৫, ও ৭ অবশিষ্ট থাকে [E-5, C-5] 05:05
  18. 18 ৯। একটি আয়তকার হলঘরের দৈর্ঘ্য ১২ মিটার এবং প্রস্থ ৭ মিটার। সর্বাধিক কোন সাইজের [E-5, C-5] ৯। একটি আয়তকার হলঘরের দৈর্ঘ্য ১২ মিটার এবং প্রস্থ ৭ মিটার। সর্বাধিক কোন সাইজের [E-5, C-5] 03:50
  19. 19 ১১। কোন ক্ষুদ্রতম সংখ্যা ১৬, ২৪, ৩২, ৪০ দ্বারা ভাগ করলে প্রতি ক্ষেত্রে ৬ অবশিষ্ট থাকবে [E-5, C-5] ১১। কোন ক্ষুদ্রতম সংখ্যা ১৬, ২৪, ৩২, ৪০ দ্বারা ভাগ করলে প্রতি ক্ষেত্রে ৬ অবশিষ্ট থাকবে [E-5, C-5] 05:43
  20. 20 ১২। কোন ক্ষুদ্রতম সংখ্যা ১২, ১৮, ৩০ দ্বারা ভাগ করলে যথাক্রমে ৬, ১২, ২৪ অবশিষ্ট থাকবে [E-5, C-5] ১২। কোন ক্ষুদ্রতম সংখ্যা ১২, ১৮, ৩০ দ্বারা ভাগ করলে যথাক্রমে ৬, ১২, ২৪ অবশিষ্ট থাকবে [E-5, C-5] 04:21
  21. 21 ১৩। চারটি ঘন্টা একত্রে বেজে পরে ৫, ৭, ১২, এবং ১৫ মিনিট অন্তর বাজতে লাগল। নূন্যতম কতক্ষণ [E-5, C-5] ১৩। চারটি ঘন্টা একত্রে বেজে পরে ৫, ৭, ১২, এবং ১৫ মিনিট অন্তর বাজতে লাগল। নূন্যতম কতক্ষণ [E-5, C-5] 05:19
  22. 22 ১৫। কোন ক্ষুদ্রতম সংখ্যার সঙ্গে ৭ যোগকরলে যোগফল ১৫, ১৮, ২০, ২৪, ও ৩২ দ্বারা নিঃশেষে [E-5, C-5] ১৫। কোন ক্ষুদ্রতম সংখ্যার সঙ্গে ৭ যোগকরলে যোগফল ১৫, ১৮, ২০, ২৪, ও ৩২ দ্বারা নিঃশেষে [E-5, C-5] 05:58